১৬ জুল, ২০১৩

আমি তো দেখেছি প্রতিটি মানুষই একেকজন যোদ্ধা

আমি তো দেখেছি আল্লাহর সৃষ্ট প্রতিটি মানুষই একেকজন যোদ্ধা। তাদের জীবনযুদ্ধগুলো একদম অন্যরকম। প্রত্যেকেরই পেয়েছি অনেক দীর্ঘসময় নিয়ে করার মতন গল্প। কারো সাথে কারো তেমন মিল পাইনা, প্রত্যেকের প্রেক্ষাপট, দৃষ্টিভঙ্গি, অনুভূতি আর জীবনদর্শনগুলো ছিলো স্বতন্ত্র। যাদের পেয়েছি আল্লাহর বান্দা হয়ে জীবন ধারণ করতে চাওয়া মানুষ, তাদের জীবনের পরীক্ষাগুলো যেন আরো বেড়ে যেতে দেখেছি! এসব বুঝেই কখনো কাউকে উপহাস করতে পারিনা, সাহস হয়না সমালোচনার ঝড় বইয়ে দিতে। জানি, এক আল্লাহই মানুষের জীবন সহজ করে দেন। যারা দু'আ করে, যারা আল্লাহর উপরে বিশ্বাস রাখে যে তিনিই সমস্ত ক্ষমতার মালিক, তিনিই সমস্যা দেন, আবার তিনিই তা সমাধান করে দেন -- তাদের দেখেছি জীবন নিয়ে দুঃশ্চিন্তা কম, তাদের দেখেছি সমস্ত ভার আল্লাহর উপরে ছেড়ে দিয়ে পরম শান্তিতে শুকরিয়া জ্ঞাপন করতে।

যখন ভেবেছি শক্তপোক্ত মানুষগুলো বোধহয় আল্লাহর অনেক বেশি নি'আমাত পেয়েছেন, তখন তাদের জীবনের পরীক্ষাগুলো দেখে ভীত হয়ে গিয়েছি। বুঝেছি, আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলা সবাইকে তার নিজ নিজ পরীক্ষায় উত্তীর্ণ হতেই পাঠিয়েছেন। আমরা কেউ কারো মতন নই, আমাদের কারো জীবন কারো মতন নয়। তবু আল্লাহর পাঠানো সেই মহিমান্বিত গ্রন্থ এবং পৃথিবীর শ্রেষ্ঠ মানুষটির জীবনের পদচিহ্ন থেকেই আমাদের সফলতাকে খুঁজে নিতে হবে। এ এক অপার মহিমা! এ এক অসাধারণ সৌন্দর্য!

আমাদের কারো জীবনই সহজ নয়, যতক্ষণ না আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলা তাকে সহজ করে দেন। আমাদের কারো সামর্থ্যই কিছুই নেই, যতক্ষণ না আল্লাহ আমাদেরকে শক্তি ও যোগ্যতা দান করেন। আমাদের কারই সম্ভবত বেইজ্জতি না হবার কোন কারণ নেই, কেবল মহান আল্লাহ আমাদেরকে তার দয়া ও রাহমাত দিয়ে আমাদেরকে সম্মানিত করেছেন, লাঞ্ছনা থেকে মুক্তি দিয়েছেন। আর, তিনি যাকে ইচ্ছা তাকেই দান করেন, তিনি যখন 'হও' বলেন তখনই হয়ে যায়। আমাদের সাহায্য করার ক্ষমতা কারও নেই, এই বিশ্বজগতের প্রতিপালকের হাতেই সর্বময় ক্ষমতা। কিছু যদি চাইতেই হয়, তার কাছেই চাওয়া প্রয়োজন। ফিরে যেতে হবেই যখন তার কাছে, সে যাবার বেলা যেন সুন্দর হয়, হৃদয় যেন আনন্দে উদ্বেল হয়, এ প্রার্থনা আমাদের। আল্লাহ আমাদের জীবনগুলোকে কবুল করুন, তার অপার দয়ায় আমাদেরকে সিক্ত করুন...

স্বপ্ন কারখানা, ঢাকা।
১৫ জুলাই, ২০১৩

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মূল্যবান মতামত জানিয়ে যান লেখককে