১ আগ, ২০১২

তারিক রামাদান প্রবচনগুচ্ছ - ২

আগের পর্বঃ তারিক রামাদান প্রবচনগুচ্ছ - ১

ইসলামের বার্তার ব্যাপ্তি সামগ্রিক জীবন নিয়ে, যেখানে প্রতিটি বিশ্বাসের পাতায় পাতায় আছে যুক্তি, আছে কল্যাণ। প্রতিটি নিয়মের সাথে জুড়ে আছে আমাদের জীবনের পূর্ণাঙ্গ চিত্র। আর এই চিত্রকে অনুপ্রেরণার মাধ্যমে যিনি ছড়িয়ে দিতে পারেন বলে আমি বুঝেছি -- তিনি তারিক রামাদান। পশ্চিমের তরুণদের অনুপ্রেরণা এই ভিন্নমাত্রার ইসলামিক স্কলারের লেখা পড়তে গিয়ে এবং আলোচনা শুনতে গিয়ে গুরুত্বপূর্ণ মনে হওয়া কিছু প্রবচন আমি সংগ্রহ করার চেষ্টা করেছি। এই প্রচেষ্টার দ্বিতীয় পর্ব আজ প্রকাশ করছি।


সুইজারল্যান্ডে জন্মগ্রহণকারী তারিক রামাদান অক্সফোর্ড ইউনিভার্সিটির কনটেমপোরারি ইসলামিক স্টাডিজের প্রফেসর। তিনি জেনেভা বিশ্ববিদ্যালয় থেকে এম এ করেছেন দর্শন এবং ফরাসি সাহিত্যে; ডক্টরেট করেছেন অ্যারাবিক এন্ড ইসলামিক স্টাডিজ এ ইউনিভার্সিটি অফ জেনেভা থেকে। প্রফেসর তারিক রামাদান কায়রোর আল আজহার ইউনিভার্সিটির স্কলারদের কাছ থেকে ক্লাসিক ইসলামিক স্কলারশিপে ওয়ান-অন-ওয়ান ইনটেনসিভ ট্রেনিং, ইজাজাহ নিয়েছেন। ২০০৪ সালের এপ্রিল মাসের টাইম ম্যাগাজিনের জরীপে বিশ্বের সেরা ১০০ জন বিজ্ঞানী এবং থিঙ্কারের তালিকায় তারিক রামাদান রয়েছেন।

প্রফেসর তারিক রামাদান বর্তমানে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের ইউরোপিয়ান থিঙ্ক ট্যাংক -- ইউরোপিয়ান মুসলিম নেটওয়ার্ক (ইএমএন) এর প্রেসিডেন্ট হিসেবে কর্তব্য পালন করছেন। তার সম্পর্কে বিস্তারিত জানতে পড়ুন এই লেখাটি

প্রবচনগুচ্ছ

 "ইসলাম আছে আমার অন্তরের ভিতর' -- এই কথাটা বলা আর পরীক্ষার হলে সাদা খাতা জমা দিয়ে "জ্ঞান আছে আমার মস্তিষ্কে" বলা একই কথা "।
-- তারিক রামাদান


 "ঘুমের চেয়ে নামাজ উত্তম। সুতরাং, জেগে উঠুন এবং নামাজে দাঁড়িয়ে যান। এর মাধ্যমে আপনি আপনার ইগো থেকে নিজেকে মুক্ত করতে পারবেন"।
-- তারিক রামাদান


 "ইসলামে কোন সংস্কারের প্রয়োজন নেই। সংস্কার প্রয়োজন আমাদের মুসলিমদের মানসিকতায়"।
-- তারিক রামাদান


 "আপনার জীবনের দুঃখ-কষ্টগুলোর ব্যাপারে কী করছেন তা আমাকে বলুন, আমি বলে দিতে পারবো আপনি কে"।
-- তারিক রামাদান


 "মুসলিম হিসেবে গর্বিত হওয়াটা কোন স্ট্যাম্প নয় যেটা আপনার অন্তরের উপরে লাগানো থাকে, বরং এটি এমন একটি আলো যা আপনার অন্তরকে আলোকিত করে রাখে।"
-- তারিক রামাদান


 "মুক্তি কী তা আপনি বুঝতে পারবেন না যদি শৃংখলা কী তা বুঝতে না পারেন"।
-- তারিক রামাদান


 "অনেকে আমাকে এসে জটিলতায় ফেলতে চেয়ে প্রশ্ন করেন, "কোনটি আপনার প্রথম পরিচিতি? আপনি কি সুইস নাকি মুসলিম?
আমি উত্তরে বলি,"ফালতু প্রশ্ন"। যখন আমি ভোট দিই, তখন সুইস নাগরিক হিসেবে ভোট দেই। যখন আমি মারা যাবো, তখন আমার পরিচয় হবে আমি মুসলিম। কেননা আমি পাসপোর্ট দেখিয়ে মৃত্যুকে বরণ করতে যাবো না। আমার মৃত্যু হবে আমার বিশ্বাসকে সাথে নিয়ে।
যখন আমি ভোট দিবো তখন তা কেবলই বিশ্বাসের উপরে নির্ভর করবে না, আমার বিশ্বাস আমাকে ভোটের সিদ্ধান্ত নিতে নির্দেশনা দিবে ঠিকই, কিন্তু আমি ভোট দিবো আমার নাগরিকত্বের জন্য। আ্মার অবস্থান এবং প্রেক্ষাপটে তার উপর ভিত্তি করে আমার অনেকগুলো পরিচিতি আছে।"
-- তারিক রামাদান

[ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া টিভি UCTV.COM আয়োজিত burke লেকচারে প্রফেসর রমাদান এই কথা বলেন]


 "যদি কোনো ইসলামপন্থী দল উদারনৈতিক ব্যাবস্থা (Neoliberalism) কে গ্রহণ করে নেয় তাহলে, সেই দলের ব্যাপারে পশ্চিমা শক্তিগুলোর কোনো আপত্তি নেই। পশ্চিমারা গণতন্ত্র নিয়ে আর মোটেই উচ্চবাচ্য করবেনা, তারা ব্যাক্তিস্বাধীনতা নিয়েও কথা বলবেনা, খালি তারা জানতে চায় আপনার অর্থনৈতিক ব্যবস্থাটা কেমন- এটাই তাদের কাছে সবচেয়ে বড় প্রশ্ন"।
-- তারিক রমাদান

["Post Islamist Revolutions" নামক লেকচারে এই কথা বলেন]




নির্ঘন্ট

লিঙ্কঃ তারিক রামাদান বাংলা ফেসবুক পেজ
তারিক রামাদান সম্পর্কে জানতে হলে পড়ুন - তারিক রামাদান : এক অনুপ্রেরণা ও মুগ্ধতার নাম

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মূল্যবান মতামত জানিয়ে যান লেখককে