২১ জুল, ২০১২

তারিক রামাদান প্রবচনগুচ্ছ

তারিক রামাদান আমার একজন মুগ্ধতার মানুষ। তার আলোচনাগুলো আমি মুগ্ধ হয়ে শুনি। ইসলামের জ্ঞান যখন দর্শনের সাথে মিশে যায়, তখন বুঝি আমার মতন তরুণ প্রজন্মের কাছে এমনই সুন্দর কারুকার্যময় মোহনীয় হয়ে ফিরে শব্দমালারা।

প্রফেসর রামাদানের সাথে পরিচয় আমার খুব বেশিদিনের নয়, দু'বছর হয়নি এখনো। আমি তার লেখা পড়ে যা অনুভব করি, তা খুবই অসাধারণ। ইসলামের বার্তার ব্যাপ্তি সামগ্রিক জীবন নিয়ে, যেখানে প্রতিটি বিশ্বাসের পাতায় পাতায় আছে যুক্তি, আছে কল্যাণ। প্রতিটি নিয়মের সাথে জুড়ে আছে আমাদের জীবনের পূর্ণাঙ্গ চিত্র। আর এই চিত্রকে অনুপ্রেরণার মাধ্যমে যিনি ছড়িয়ে দিতে পারেন বলে আমি বুঝেছি -- তিনি তারিক রামাদান। পশ্চিমের তরুণদের অনুপ্রেরণা এই ভিন্নমাত্রার ইসলামিক স্কলারের কিছু উদ্ধৃতি তথা প্রবচন উল্লেখ করছি  এই লেখায়। 



প্রবচনগুচ্ছ


  •  "আমি যতই জ্ঞান অর্জন করি, আমার বিশ্বাস ততই দৃঢ় হয়। আমি যতই শিখি, আমি ততই সুন্দর করে আল্লাহর ইবাদাত করতে পারি। কারণ, প্রকৃতপক্ষে সমস্ত জ্ঞানের মহাজ্ঞানী আল্লাহ। আমি জ্ঞানার্জনের মাধ্যমে যা করতে চাই তা হলো -- তাঁর কাছে যাওয়া"
-- তারিক রামাদান

 [যুক্তরাস্ট্রের জয়তুনা কলেজে আমন্ত্রিত বক্তার বক্তব্যে একথা বলেন]



  • "আপনি আজকে যা করছেন তা হয়ত আমি পছন্দ করিনা, কিন্তু তাই বলে আমি আপনাকে ছোট করবো না। কারণ, আগামীকালের আপনি আপনি হয়ত আজকের আমার চাইতে ভালো হবেন"।
-- তারিক রামাদান




  • "একটা কথা প্রচলিত আছে, যা রটে তার কিছু তো বটে। এটি একটি বাস্তব সত্য। কিন্তু একজনের খুঁজে দেখা উচিত যে রটনার ঘটনাটাতে কী ঘটেছে এবং কে সেটা ঘটিয়েছে।"
-- তারিক রামাদান

[লেখক তার 'What I believe' গ্রন্থে লিখেছেন]



  •  "অনেকে বলে থাকেন, আমি কোন রাজনীতি করিনা, রাজনীতি পছন্দ করিনা। প্রকৃতপক্ষে, কোন রাজনীতি না করাও অন্য একটা রাজনীতির অংশ।"
-- তারিক রামাদান



  •  "প্রত্যেক মহান ব্যক্তির অন্তরালে একজন নারী থাকে না। সে থাকে তার সাথে, সে থাকে তার পাশে, কিন্তু তার পিছনে নয়।"
-- তারিক রামাদান



  •  "আধ্যাত্মিকতা অর্জনের ব্যাপারটাই হলো নিজের নফসের সাথে ক্রমাগত জিহাদ করা"
-- তারিক রামাদান



নির্ঘন্ট

লিঙ্কঃ তারিক রামাদান বাংলা ফেসবুক পেজ 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মূল্যবান মতামত জানিয়ে যান লেখককে