৯ ডিসে, ২০১৫

মনের জানালা মাঝে # ৪৪



(৪৩৮)
সমস্ত রং যেখানে থাকে, সেটি হয় কালো। যেখানে কোন রং থাকে না, তার রং সাদা। হৃদয় যখন সমস্ত ক্লেদ ও পংকিলতামুক্ত হয়-- সেটি শুভ্র হৃদয়। সেটিই প্রশান্ত আত্মা।

(৪৩৯)
একদিন ঘুম থেকে উঠে দেখবেন আপনি সবসময় যে কাজগুলো করতে চেয়েছেন সেগুলো করার আর কোন সময় নেই। তাই এখনই তা করতে শুরু করুন।

(৪৪০)
আমরা যাকে ভালোবাসি, আসলেই কি বাসি? কেমন করে বুঝি সেটা? আমরা যা পছন্দ করি, আসলেই কি করি? নাকি অন্যেরা যা ভালোবাসায়, পছন্দ করায়, তা আমরা অবচেতনভাবে পছন্দ করি, ভালোবাসি, উত্তম মনে করি? আমরা কতটুকু সময় নিজের চিন্তা নিজে করি? লোকের বলা ছাচেই আমরা বেশিরভাগ চিন্তা করি, তাইনা? অথচ আমরা কেউ অন্য কারো মতন না। আমাদের জীবনগুলো পরস্পরের চেয়ে একদম আলাদা।

(৪৪১)
আমরা বেশিরভাগ মানুষ নিজেদের চিন্তার কারাগারে বন্দী থাকি। চারপাশের মানুষগুলো আমাদের বন্দী করতে চায় তাদের ব্যক্তিগত পছন্দ আরোপ করে সৃষ্ট যে কারাগার তার মাঝে। আল্লাহ মানুষকে দিয়েছেন অবারিত পৃথিবী। পৃথিবীতে খুব অল্প বিষয় নিষিদ্ধ। পৃথিবী আল্লাহর নিয়ামতে পরিপূর্ণ। উপভোগের জন্য পাপহীন বিনোদনে পৃথিবী ভরপুর।

(৪৪২)
আমাদের সাধ্যমতন পরিচ্ছন্ন ও শুভ্র পোষাক পরা উচিত। পোশাকের পরিচ্ছন্নতা আমাদের মনে প্রভাব ফেলে। সুন্দর, পরিপাটি ও পরিচ্ছন্ন পোশাক আত্মবিশ্বাস এনে দেয়। দুর্গন্ধহীন পোশাক পরা আমাদের এক ধরণের দায়িত্ব কেননা তাতে আমাদের স্কুলে, কর্মক্ষেত্রে, চলার পথে যারা আশেপাশে আসে তাদের কষ্ট হয়। ব্যক্তিগত উন্নয়নের জন্য পোশাক খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। বয়স অনুযায়ী পোশাকের রঙ হতে পারে, বিশেষ করে তরুণ বয়সের ছেলেরা উজ্জ্বল রং-এর পোশাক পরলে তা নিজের জন্যই একটি পজিটিভ ইন্সপিরেশন হতে পারে। পোশাক পরবো; কী পরছি তা খেয়াল রাখবো!

(৪৪৩)
নিজেকে দয়া করুন, নিজের প্রতি রহমদীল হোন। কোন কিছু নিয়ে এতো চিন্তা করে কী হবে? প্রতিটা মানুষের জীবনের স্রোত আলাদা, একের সাথে আরেকটা মিশে না। অন্যের সাথে তুলনা করতে যাবেন না। এমনকি নিজের অতীতের সাথেও না। শুধু জেনে নিন, আপনার জীবনে সামনে যা আসে, তা আল্লাহর পাঠানো। কিছুতেই তা এড়িয়ে যেতে পারতেন না। গ্রহণ করে নিন জীবনে যা কিছু আসে, আসবে। হাসিমুখ থাকুন, চিন্তাক্লিষ্ট হয়ে দুশ্চিন্তা ও আশংকা করে নিজেকে নষ্ট করবেন না।

(৪৪৪)
সংকীর্ণতার জিঞ্জির ভেঙ্গে মুক্তি পেতে চাইলে ভালোবাসতে শিখতে হবে, অসংকোচ ভালোবাসা।

(৪৪৫)
আচ্ছা, ক'জন আমরা ঘৃণাহীন, হিংসাহীনভাবে নিঃশ্বাস নিতে পারি? পত্রিকা, চ্যানেলের খবরে, অপদার্থ বন্ধু/আত্মীয়র মুখে, ফেসবুকের পন্ডিতন্মন্য মানুষদের সমালোচনামুখর পোস্টে আমরা শুধু ঘৃণা, অবিশ্বাস, সন্দেহ, অশান্তি, পরনিন্দা, অপবাদ, মিথ্যায় ডুবে থাকি... শান্তির ঘুম কেমন করে আসবে জঞ্জালভরা হৃদয়ে, অতৃপ্ত ও অসুস্থ চোখে?

(৪৪৬)
যা কিছু সম্পর্কে আমি জানি যে তা স্থায়ী নয়, তেমন কোন কিছুর সাথে আমি নিজেকে জড়াতে চাইনা।

 ~প্রিজন ব্রেক টিভি সিরিজে মাইকেল স্কোফিল্ড