২৪ সেপ, ২০১৩

অনলাইনে লেখালেখি

কিছুদিন লেখালেখি থেকে দূরে ছিলাম। জীবনের প্রয়োজনে, নিজের প্রয়োজনে। আমি দীর্ঘ অনেকগুলো বছর ধরে একটানা ফেসবুক ব্যবহার করছি, এমনকি অন্যান্য সোশাল নেটওয়ার্কগুলোও। আধযুগ পরে এসে আমার কাছে একসময় মনে হচ্ছিলো, সম্ভবত ভার্চুয়াল এই লেখালেখির মাঝে বোধহয় তেমন কোন অর্থ নেই, হয়ত অনেকটাই সময়ের সস্তা পচন, আখিরাতের ক্ষতি কামাই তুলনামূলকভাবে বেশি। এটা সত্যি, ভুল এবং ক্ষতিতে ডুবে থাকা মানুষের সংখ্যাই বেশি। তবে আমার চুপ থাকা সময়ে যখন মাঝে মাঝে ফেসবুকে-টুইটারে ঢুঁ দিয়েছি, তখন টের পেয়েছি যে অনেকসময় অনাকাংখিত উৎস থেকে পাওয়া কথাগুলোর মাঝে যে 'রিমান্ডার' বা স্মরণিকা থাকে তা কত বেশি শক্তিশালি হতে পারে। কখনো কখনো ছোট্ট একটা বাক্য চিন্তার জগতে প্রচন্ড ঝড় সৃষ্টি করে।


আমি আমার সেই মুসলিম ভাই এবং মুসলিমাহ বোনদের জন্য আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলার দরবারে দু'আ করি যারা নিজেকে জাহির করতে নয়, যারা নিজের মতবাদকে প্রতিষ্ঠা করতে নয়, বরং অন্যদের উপকার যেন হয় এমন ভেবে লেখালেখি করেন -- তাদেরকে আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলা যেন তাদের প্রচেষ্টা ও সময়গুলোর জন্য উত্তম পুরষ্কার দান করেন। সুন্দর কথা, কুরআন ও সুন্নাহর পথের স্মরণিকা, আল্লাহর দিকে আহবান করার জন্য নিজেদেরকেও শিখতে হয়, জানতে হয়, কাজে পরিণত করতে হয় এবং উপলব্ধি করতে হয়। আল্লাহ যেন আমাদের এইসব লেখালেখি, সময় ব্যয়কে অকল্যাণের হাত থেকে রক্ষা করেন, যেন তা আমাদের আখিরাতের ক্ষতি নয় বরং কল্যাণ বয়ে আনে।

অনেক ছোট ছোট ভালো কাজ নিয়মিত হলে কেন আল্লাহর কাছে এত প্রিয়, তা বিভিন্ন অভিজ্ঞতায় নিত্য-নতুন মাত্রায় উপলব্ধি করতে শিখছি। সুবহানাল্লাহ!!

২২ সেপ্টেম্বর, ২০১৩

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মূল্যবান মতামত জানিয়ে যান লেখককে