১৩ সেপ, ২০১৩

একান্ত নিজের জন্য কিছু সময় দরকার সবার

জীবনের কিছু অনুভূতি প্রায়ই চাপা দীর্ঘশ্বাস বের করে তার একটা হলো জীবনের প্রকৃত জ্ঞান কিছুটা শিখে সেই মানদন্ডে নিজের জীবনের পেছনের দিকে এক ঝলক তাকানো... খেয়াল হয়, অনর্থক-অকারণ অনেক সময় যা আসলে আমার কোনই কাজে আসবে না। অনেক আলাপে থাকতে চাইনি, অনেক বিষয় জানতে চাইনি, অনেক মানুষের সাথে মিশতে ভালো লাগেনি তাও থাকতে হয়েছে -- সেগুলো নিয়ে খারাপ লাগে; টের পাই অনেক বেশি দৃঢ় হতে হবে আগামী জীবনের জন্য।

আসলে আল্লাহর একজন বান্দা হবার বিষয়টাতে অনেক কিছু ভাবতে হয় না -- শুধু প্রতি মূহুর্তে, ঠিক প্রতিটা ক্ষণে মনে করার চেষ্টা যে এতে কি আমার আল্লাহ খুশি হবেন? খুব বেশি জ্ঞান লাগে না, যেকোন মূহুর্তে, যে কেউ আমরা শুরু করতে পারি, এরপর তিনি ডেকে নেয়া পর্যন্ত তারই কাছে যাবার চেষ্টা -- এতেই এই জীবনের সফলতা। একদিন কেউ থাকবে না, কেউ থাকেও না। পড়ে থাকবে আমার সুন্দর পোশাক, ভালোবাসার মানুষগুলো, আমি চলে যাব মাটির নিচে। পড়েছিলাম একজন ওস্তাদ তার ছাত্রকে শিখিয়েছিলেন, "মাটিকে অবজ্ঞা করো না। তুমি যখন বেঁচে থাকো তখন সে তোমার পায়ের নিচে থাকে, যখন তুমি মরে যাবে তখন সে তোমার উপরে থাকবে।" -- কথাটা পড়ে ধাক্কা খেয়েছিলাম।


প্রাত্যহিক জীবনে অজস্র ফালতু আড্ডাবাজি, বাজে কথার মাঝে পড়ে থাকা হয় আমাদের যা অন্তরকে কঠিন করতে থাকে, অনুভূতিরা ভোঁতা হয়ে যায় -- যার ফলে আল্লাহর বাণী শুনলে হৃদয়ে সহজে দাগ কাটে না। অনেক পাপকে ছোট মনে করে যখন ক্রমাগত করতে থাকি, তখন তা অন্তরকে কঠিন করে দেয়। সলাতে আর শান্তি আসে না। তাওবাহ করে ফিরে আসতে হবে আল্লাহর কাছে, সেই পাপগুলো আর কোনদিন করবো না এমন আন্তরিক তাওবাহ, ক্ষমাপ্রার্থনা করে অশ্রুবিসর্জন। শুধু এই পাপের হিসেব দিতেই হয়ত চলে যাবে আমার সকল সৎকাজগুলোর অর্জন। আল্লাহর ক্ষমা ছাড়া যাবো কই?

নিজেদের জন্য সময় আমাদের খুব কম থাকে। ইন্টারনেট, মোবাইল, ফ্রেন্ডস-ফ্যামিলি শেষে যান্ত্রিক নাগরিক জীবনে একটু একাকীত্ব দরকার যখন আল্লাহকে একদম নিজের মতন স্মরণ করবো। নিজের কাজগুলো আর জীবনের প্রবাহ নিয়েও চিন্তা করা প্রয়োজন। শেষরাতের সলাত আদায় আমাদের একটা সোনালী সুযোগ। আল্লাহ আমাদেরকে তার পছন্দের জীবনকে ধারণ করার তাওফিক দিন। জন্মের পর যে ভ্রমণ শুরু হয়েছিলো আমাদের, আল্লাহর কাছে গিয়েই তার শেষ। হারাবার কিছু নেই যদি জানি প্রতি মূহুর্ত, প্রতিটি নিঃশ্বাস আল্লাহর জন্যই। এই ক্ষণ, এই স্নিগ্ধ বাতাস, এই আলো, সুস্থ চোখ, পড়তে পারার মন-বুদ্ধি, সচল হাতগুলো -- এই নি'আমাতগুলো যেন আমাদের জান্নাতের পথেই পরিচালিত করে, জাহান্নামের পথ থেকে দূরে রাখে...

স্বপ্ন কারখানা, ঢাকা নগরী।
১৩ সেপ্টেম্বর, ২০১৩ ঈসায়ী