৩ অক্টোবর, ২০১৫

মনের জানালা মাঝে # ৩৭

 

(৩৮৪)
কখনো কখনো বের হয়ে যেতে হয় পথে, মুসাফির হয়ে। মুসাফিরের জীবন অভিজ্ঞতার। নানান রকমের অভিজ্ঞতা, অনুভূতি, জীবনবোধের মাঝেই তো পথচলা। জীবনটাই অমন অভিজ্ঞতা--কিছু ভালো, কিছু তিক্ত। কিন্তু অভিজ্ঞতা আমাদের তৈরি করে-- অজানাকে জানায়। মুসাফির হয়ে পথে প্রান্তরে ঘুরে ফিরে, নানান ধরণের মানুষের সাথে মিশে, মিথস্ক্রিয়ার মাধ্যমে নিজেকে সমৃদ্ধ করা যায়।

পাওলো কোয়েলহোর 'দি আলকেমিস্ট' বইটিতে লেখক দেখিয়েছেন ছেলেটি যখন মিশরের উদ্দেশ্যে বের হয়ে আবার নিজ ভূমিতে ফিরে আসে-- দুই সত্ত্বার মাঝে বিস্তর ব্যবধান। ছেলেটি ট্রাভেল করে যা শিখেছিল তা তার জীবনকে, জীবনবোধকে বদলে দিয়েছিলো। আমাদের জীবনগুলোর ক্ষেত্রেও এমনটি হয়।

(৩৮৫)
খুব কষ্ট লাগছে কি? দ্যাটস দ্যা পয়েন্ট। দুনিয়াটাই এমন, অবিমিশ্র সুখে থাকার নাম দুনিয়া নয়। ঈমান থাকলে তার পরীক্ষাও থাকবে, তার পুরষ্কারও আছে। আরেকটু ধৈর্য ধরুন... এ সময়টা কেটে যাবে!

(৩৮৬)
প্রতিটি সূর্যোদয় আমাদের জন্য আরেকটি নতুন সম্ভাবনা নিয়ে আসে জীবনে। জীবনটাকে নতুন করে সাজানোর, ভুলগুলো শুধরে নেয়ার...

(৩৮৭)
আপনার যা পছন্দ করেন তা করতে পারা হলো স্বাধীনতা। আপনি যা করছেন তা পছন্দ করতে পারা হলো সুখ।

(৩৮৮)
আপনার যা পছন্দ করেন তা করতে পারা হলো স্বাধীনতা।
আপনি যা করছেন তা পছন্দ করতে পারা হলো সুখ।

(৩৮৯)
যখন যেখানে থাকি, তখন আসলে সেখানে থাকি না। পরে যখন পেছনে ফিরে দেখি, মনে হয় কেন আরো বেশি করে সেখানে থাকিনি তখন। ~ইফতেখার মাহমুদ

(৩৯০)
জানেন তো? মানুষ কিন্তু তার স্বপ্নের সমান বড়। আপনার স্বপ্ন কত বড়? আপনার স্বপ্নে আপনি কতটুকু সময়কে ধারণ করেন? কতজন মানুষ? আপনার হৃদয়টার ভেতরের শুভকামনা ও ভালোবাসারা কতটুকু জায়গা ধারণ করে?