৩১ অক্টো, ২০১২

অনন্য গ্রন্থ রিয়াদুস সলিহীন পড়াশোনা


রিয়াদুস সলিহীন গ্রন্থটি ইমাম নববী (রহিমাহুল্লাহ) এর সংকলন। এই মানুষটা মাত্র ৪৫ বছর বেঁচে ছিলেন, ভাবলে শ্রদ্ধায় বুক আর্দ্র হয়ে আসে। তার এই মহতী গ্রন্থটি সমগ্র বিশ্বের স্কলারদের কাছেই সমাদৃত।

আমি ডক্টর বিলাল ফিলিপস, ইমাম সুহাইব ওয়েবকে দেখেছি এই বইটি থেকে শিখতে উৎসাহিত করেছেন। এই গ্রন্থে ইমাম নববী বিষয়বভিত্তিক কুরআনের আয়াত এবং হাদিস একসাথে করেছেন। এই বিষয়গুলো এতই সুন্দর করে সাজানো যে হাদিস এবং কুরআনের বিশাল জগতে কোথা থেকে কী পড়বো এই টেনশনে পড়তে হয়না। বরং আমাদের তরুণ প্রজন্মকে সুন্দর একটা নির্দেশনা দিবে এই গ্রন্থ। কেবল হাতে নেয়াই আসল কাজ।

আমি আমার সজ্ঞানে প্রায় ১২ বছর আগে হাদিস গ্রন্থগুলো নিয়ে পড়ার চেষ্টা করতাম। বুখারী শরীফ নিয়ে পড়তে বসে ৭ম খন্ড যখন হাতে নিয়েছিলাম, তখন আমার বয়স ১৪, আমি মোটামুটি খেই হারিয়েছি। তখন আমি প্রতিদিন নিয়মিত পড়লেও সেই জ্ঞানকে উন্নত উপায়ে কাজে লাগাতে পারিনি। তবে সেই চেষ্টা কাজে লাগেনি তা বলব না। এরপর মুসলিম শরীফ নিয়েও একই হাল হয়েছিল। অল্প কিছুদিন আগে রিয়াদুস সলিহীনের খোঁজ পেয়ে পড়তে শুরু করার পর তা আমার জীবনে বেশ উপযোগী হয়েছে, আমি দৈনন্দিন জীবনে পড়াটুকু রিলেট করতে পেরেছি আলহামদুলিল্লাহ।

আমি আন্তরিকভাবে বলছি, আমাদের এই প্রযুক্তির যুগে ইফেক্টিভ হওয়া খুব জরুরি। তাই আমরা যারা একদম beginner লেভেলের মুসলিম, আমাদের এই বইটা দিয়ে শুরু করা উচিত। আমরা বেশিরভাগই নন ইসলামিক পড়াশোনার লাইনের ছেলেমেয়ে, আমরা প্রতিদিন যদি অন্তত এই বইটি থেকে পড়তে থাকি, তবে উপকৃত হবই হব ইনশাআল্লাহ। আর এটা পড়া শেষ হয়ে যেতে যেতে আমাদের কম বেশি একটা জ্ঞান হবে -- তখন আরো অন্যান্য গ্রন্থ থেকে আমাদের জ্ঞানচর্চা চালিয়ে যেতে পারব।

আপাতত বইটা কেনার আগে রিয়াদুস সলিহীন পেইজে লাইক দিয়ে নিয়মিত আপডেট নিতে থাকুন। বইটি অবশ্যই কিনবেন এবং শীঘ্রই -- এই অনুরোধ রইলো একজন মুসলিম ভাই হিসেবে।

আল্লাহ আমাদেরকে রহম করুন। যেই মানুষদের সাধনায় আল্লাহর দ্বীনের জ্ঞান আমাদের কাছে সহজে চলে এসেছে -- তাদের পরিশ্রমকে আল্লাহ কবুল করুন, তাদের রহম করুন এবং উত্তম প্রতিদান দিন।

♥ পেইজের লিঙ্কঃ https://www.facebook.com/riyadus.soliheen
♥ ওয়েবসাইট লিঙ্কঃ http://riyadussoliheen.wordpress.com/ (এখানে অল্প কিছু হাদিস আছে, ক্রমান্বয়ে এই সংগ্রহ বড় হবে শুনেছি)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মূল্যবান মতামত জানিয়ে যান লেখককে