১৮ ডিসে, ২০১২

পকেটে গুপ্তধন !!


গত কিছুদিন যাবত কিছু গুপ্তধন আমার পকেটে নিয়ে ঘুরে বেড়াচ্ছি ভেবেই অবাক লাগছিলো। এই ব্যাপারটা কেউ টের পাচ্ছিলো না, আমি নিজেই পাইনি প্রথমে। পরে যখন কিছুটা সময় গেলো, ব্যাপারগুলো নেড়েচেড়ে উপলব্ধি করলাম -- এই সম্পদের খোঁজ পেলে বাঘা বাঘা ডাকুরাও হয়ত দৌড়ে আসত আমার পেছনে পেছনে। আফসোস! কেউই টের পায়না সচরাচর!

রত্নরাজির একটা রত্ন হলো, ইমাম আনওয়ার আল আওলাকির (রহিমাহুল্লাহ) The Life of the Prophet Muhammad (Makkan Period) লেকচার সিরিজের প্রথম কয়েকটা অডিও এবং তারই The Hereafter সিরিজের মৃত্যু বিষয়ক অডিও mp3 কয়েকটা। অপর সম্পদ হলো, উস্তাদ নুমান আলী খানের আলোচনা মহিমান্বিত কুরআনের সূরার উপরে। আমি শুনতে শুরু করেছি সূরা বাকারাহ থেকে প্রথম ৭ আয়াত। কী সুন্দর আলোচনা! গত গভীর বোধ একেকজনের। স্কলাররা যখন আরেকজন স্কলারের রেফারেন্স দিয়ে আমাদের জানান, কত দু'আ করেন তাদের জন্য! সেই ভালোবাসা আর শ্রদ্ধা দেখলে বুক আর্দ্র হয়ে যায়। এটাই সেই ইসলামের অন্যতম সৌন্দর্য, ভ্রাতৃত্ববোধ! কালামুল্লাহ ডট কমের অডিও লেকচারের বিশাল আয়োজন - এখানে ক্লিক করুন। সেদিন উস্তাদ জহির মাহমুদের আলোচনা শুনতে শুরু করলাম সুলতান সালাহউদ্দিন আইয়ুবির (রহিমাহুল্লাহ) জীবনের উপরে। এইরকম একজন মহান বীরকে চিনতাম না ভালো করে তা ভেবে অনেক আফসোস হলো! এইজন্যই বুঝি দ্বীনের জ্ঞানবিহীন মানুষদেরকে সরাসরি জাহেল বা মূর্খ বলে!

অথচ কত অনুপ্রেরণা আমাদের! আমাদের তো হারানোর কিছু নেই। জীবনের সবই পাওয়া। প্রতিটি নিঃশ্বাস তো আমাদের আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলার জন্যই। যতক্ষণ তার রাহমাত প্রত্যাশী আমরা, যতক্ষণ তাঁকে আমাদের স্মরণ -- কঠিন বা সহজ সময় যাই হোক, ততক্ষণই পৃথিবীতে আমি সফল, আমরা সবাই সেরা! কেননা আমার লক্ষ্য তো অনন্তকাল, তার সফলতার পথেই তো আছি। আমাদের অতীত সেই ঐতিহ্যময় অতীত। লক্ষ নবীদের কষ্টের ইতিহাস, অম্লানবদনে হাসিমাখামুখে আল্লাহর দাসত্বের ইতিহাস। আমরা সেই মানুষটির অনুসারী, যিনি এই পৃথিবীর ইতিহাসের শ্রেষ্ঠ মানুষ -- এই পৃথিবীর মাটি যার স্পর্শ পেয়ে ধন্য হয়েছিল। যিনি আল্লাহর সান্নিধ্যে গিয়েও তার উম্মাতের কথা স্মরণ করেছেন। যার শুভ্র অকলঙ্ক চরিত্রের কথা সবাই জানত গোটা আরবের, তবু তাকে কত নোংরা উপাধি দিয়ে কলঙ্কিত করতে চেয়েছিলো তারাই -- যাদের জন্য তিনি যন্ত্রণার পর যন্ত্রণা সহ্য করেছেন, বিনিময়ে তাদের কলুষ অন্ধকার অন্তরে আলোর স্পর্শ আশা করেছিলেন আমৃত্যু। আমরা তো সেই শ্রেষ্ঠ মানুষের শ্রেষ্ঠ উম্মাহ। সুবহানাল্লাহ! আসসালামু আলাইকা ইয়া রাহমাতাল্লিল আলামীন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

মৃত্যুর উপরে আলোচনা [The Hereafter] শুনতে গিয়ে বুকের স্পন্দন থেমে থেমে যাচ্ছিলো। এটা তো আসলে একটা বিজ্ঞান! হায়! এই জিনিসও কিছুই জানিনি এতদিন! জীবনের এতগুলা বছর কীসে ডুবে ছিলাম, কিছুই জানিনা আমি! যেই মৃত্যু আমার জন্মের পর সবচাইতে বড় সত্য -- সেই মৃত্যু নিয়ে আমার কোন প্রস্তুতি ও জ্ঞান ছিলনা। আল্লাহ আমাদেরকে মৃত্যুর মতন মুসিবাতকে সঠিকভাবে মুখোমুখি হবার তাওফিক দিন, তিনি যেন আমাদের বিদায়ে আমাদের উপরে প্রসন্ন থাকেন। আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলা কবুল করুন সাহাবা, তাবিইন, তাবে তাবিইন, সলিহিন এবং সেই সব আলোকিত মানুষদেরকে-- যাদের জীবন বিলিয়ে দেয়া পরিশ্রমে আমরা দ্বীনের জ্ঞান পাচ্ছি। আল্লাহ তাদের জান্নাতুল ফিরদাউসে উচ্চ মর্যাদা দান করুন। আমরা যেন তাদের সান্নিধ্যে বসে আল্লাহর ভালোবাসা পাওয়ার আনন্দ ভাগাভাগি করতে পারি। হে আল্লাহ! কবুল করুন আমাদের দু'আ...

  রেফারেন্স

২টি মন্তব্য:

আপনার মূল্যবান মতামত জানিয়ে যান লেখককে