১৭ ডিসে, ২০১২

হানিমুন ভাবনা


'হানিমুন' শব্দটা প্রথম শুনেছিলাম মনে হয় ক্লাস টু-থ্রিতে পড়তে, পাশের বাসার ভাইয়াটার মুখে। সেই প্রাইমারিতে পড়ার সময়ে অনেক গল্পের বইতে 'মধুচন্দ্রিমা' শব্দটি দেখেও টের পেতাম না ব্যাপারখানা কী। সময়ের সাথে সাথে একসময় বড় হলাম, জানলাম, বিয়ের পরে সবাই হানিমুনে যায়, ব্যাপক আনন্দের বিষয় সেইটা! ছোট থেকে বড় হবার সময়টায় নিজ পরিবারের গল্পগুলো শুনে নিশ্চিত হয়েছিলাম, আমার বাবা-মায়ের চৌদ্দ গুষ্টিতে কেউ কখনো হানিমুনে যায়নি; আত্মীয়-পরিজনের কেউ কোনদিন এই শব্দটা আলাপও করেনি। এমনকি ভাইবোনদের বিয়েতেও এই শব্দ শুনিনি কোনদিন, কখনো।

কিন্তু হানিমুনের আলাপ খুবই জীবন্ত থাকত বন্ধুমহলে, কলেজের ক্লাসে, হল লাইফে। ভার্সিটিতে পড়ার সময় এর-ওর হানিমুন কেমন হবে, কোথায় হবে -- তা নিয়ে আলাপ জমিয়ে মুখ টিপে টিপে সবাই হাসাহাসি করত মনে আছে। সেই সময়ে এসব আলাপে ঢোকার আগ্রহ না থাকায় দেখেই যেতাম কেবল। খুব অস্বস্তি লাগত আর তাই ভাবতাম --'আমি ব্যাকডেটেড আনস্মার্ট হয়ত'।


আমার এই অস্বস্তির একটা কারণ উপলব্ধি করেছি অনেক পরে, অনেক বাস্তব অভিজ্ঞতা থেকে। চলমান অর্থনৈতিক সময়ে বিয়ের পরে এমনিতেই প্রায় সবাই অর্থনৈতিকভাবে ধার-দেনা টাইপের ধাক্কার উপরে থাকে। তাই তখন নতুন আয়োজনে খরচ একটা বাহুল্য। উপরন্তু, এক নবদম্পতি সবাইকে চন্দ্রিমায় মধু আহরণের মতন একটা যাত্রাতে যাবার কথা সবাইকে জানান দিয়ে যাচ্ছে, যার আগাগোড়া জেনে-বুঝে সবাই মুখ টিপে হাসে। ফিরে আসার পর হয়ত বন্ধু-বান্ধব, কম বয়সের দুরত্বের ভাই-ভাবী খালারাও ইঙ্গিত দিয়ে অনেক কথা বলে থাকেন। ব্যাপারটা খুব সুন্দর না। কয়েকবছর আগে ভার্সিটি থেকে ট্যুরে যখন কক্সবাজারে গিয়েছিলাম, সমুদ্র সৈকতে দাঁড়িয়ে ডানে-বামে তাকানোর উপায় ছিলনা। অনেকেই অজানা-অচেনা নারীর অন্তরঙ্গ ছবি তোলার মওকা পায় এইসব সী-বিচ ভ্রমণেই...

এইসব ব্যাপারগুলোর কিছুতেই 'স্বস্তিকর' কিছুই আমি খুঁজে পাইনি। তারপরেও, সম্পূর্ণ বিপরীত সাংস্কৃতিক স্রোতে উদাস হয়ে এইসব চিন্তা করতে আমার খুবই অসহায় লাগত। না নিজের চিন্তার ব্যাপারে সমর্থন পেতাম নিজের কাছেই, আর চারপাশের সাথে মিলত না আমার কখনই।

আমার অসহায় চিন্তাগুলোকে পথ দেখিয়েছিলেন ডক্টর বিলাল ফিলিপস যখন IOU (ইসলামিক অনলাইন ইউনিভার্সিটি) এর ফিকহ অফ ম্যারেজ ফ্রি কোর্সটির লেকচার ক্লাস শুনছিলাম। তার কাছে *আধুনিক হানিমুন কালচার* নিয়ে কিছু জিনিস শিখেছিলাম ও উপলব্ধি করেছিলাম --

এইরকম কোন হানিমুন কালচার সাহাবাদের সময়ে ছিলনা, তার পরের প্রজন্মের আলোকিত মানুষরাও করেননি। উপরন্তু আমাদের এই সময়ে হানিমুনে 'কাপল'রা যায় এমন সী-বিচ বা রিসোর্ট টাইপের এলাকাতে-- যেখানে মদের বার থাকে, স্বল্প পোশাকের নারী-পুরুষ থাকে, অসভ্যতার ছড়াছড়ি থাকে। সেখানে আল্লাহর উদ্দেশ্যে জীবনধারণ করতে চাওয়া নতুন দম্পতির স্পিরিচুয়াল লেভেল বাড়ার চাইতে পাপক্লিষ্ট হবার সম্ভাবনা বেশি থাকে, নানারকম অঘটনের স্বীকার হওয়াও অস্বভাবিক না। তাছাড়া ইসলামে এমন কিছু নেই, কোন আচরণ ও কাজের স্থান নেই যা বেশি সম্পদশালী আর কম সম্পদশালীদের মাঝে পার্থক্য সৃষ্টি করে। কিছু মানুষ বিয়ের সাথে এই নতুন ব্যাপারটাকে আবশ্যকীয় করে নিবে, আর কিছু মানুষ তা করার সামর্থ্য পাবে না -- এমনটা ইসলামের শিক্ষা না। হানিমুন তাই ইসলামে রিকমেন্ডেড কিছু না।

শাইখ বিলাল ফিলিপস তার ক্লাসে দারুণ একটা আইডিয়া দিয়েছিলেন-- বিয়ের পরে এইসব এলোমেলো জায়গাতে না গিয়ে, সম্ভব হলে টাকা জমিয়ে কয়েকবছর পরে হলেও নবদম্পতি যেন হজ্জে যাওয়ার নিয়াত করে। এতে নতুন জীবনটা আল্লাহর অশেষ রাহমাতের স্পর্শ পাওয়ার সম্ভাবনা থাকে, ইসলামের ৫টা খুঁটির একটা-- সামর্থ্যবানদের উপরে ফরজ হজ্জ যেন সম্পন্ন হতে পারে দ্বীনের অর্ধেক পূর্ণ করার এই সুন্দর উসিলায়। এই দেশে নতুন প্রজন্মের ছেলেমেয়েদের আর্থিক টানাপোড়েনে হজ্জ হয়ত একটু কঠিন, তবে নিয়াত করা উচিত। কেননা নিয়াত করার পর থেকেই আল্লাহর কাছে তার সাওয়াব পাওয়া যাবে। ৫ বছর বা ১০ বছর পরে হলেও এটা দারুণ একটা কাজ হতে পারে। কর্মের ফলাফল তো নিয়াতের উপরেই নির্ভরশীল।

এছাড়া কোন কোন স্কলার বলেন, বিয়ের পর নবদম্পতির এক সপ্তাহ একসাথে কাটানো উচিত [১] যা তাদের মাঝে অন্তরঙ্গতা আর হৃদ্যতার সম্পর্ককে জোরদার করে। আর এই স্মৃতি ও সময়গুলো তাদের ভবিষ্যত জীবনের পরীক্ষা ও কঠিন সময়ে শক্তি হিসেবে কাজ করবে। পরিবার ও বন্ধুবান্ধব থেকে দূরে গিয়ে যদি কেউ কিছু সময় কাটাতে চায়, তাতে সমস্যার কিছু নেই, তবে তা হোক সঠিক উপায়ে, সুন্দর উপায়ে।

মুসলিম প্রজন্ম কখনই নষ্টদের সংস্কৃতিতে ডুবে যাওয়ার কথা নয়। আমাদের প্রতিটি কাজ আল্লাহর ভালোবাসায় সিক্ত থাকার কথা, আমাদের কাজে-চিন্তা-চেতনায় সৌন্দর্য ঠিকরে পড়ার কথা। আল্লাহ আমাদেরকে হিফাজত করুন অশ্লীলতা, অন্যায়, বাহুল্য ও অপচ্য থেকে। আল্লাহ আমাদেরকে সরল ও সঠিক পথ প্রদর্শন করুন।

গুরুত্বপূর্ণ রেফারেন্স
 [১] onIslam প্রবন্ধ : Can Muslims Go on Honeymoon? [একটি ফাতওয়া]
[পিডিএফ] Garment of Love and Mercy :: ডক্টর বিলাল ফিলিপস : বিয়ের ফিকহ