৮ নভে, ২০১২

রাসূলের (সা) সীরাত জানতে গিয়ে মুগ্ধতার স্পর্শ

মন কাঁদে রে ভাই, মন কাঁদে...আজকে সারাদিনের ব্যস্ততা শেষে ফ্রি হবার পর মোবাইলে খুঁজে পেতে দেখলাম সব অডিও কয়েকবার করে শোনা হয়ে গেছে। বাকি ছিলো একটা অডিও, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সীরাতের উপরে আলোচনা, আগে একবার শুনতে শুরু করে আর আগানো হয়নি। ইমাম আনওয়ার আল আওলাকী (রাহিমাহুল্লাহ) -এর আলোচনা। তন্ময় হয়ে শুনলাম আজ -- এত সুন্দর, পরিষ্কার, অকপট, সাবলীল আলোচনা, এত গভীর আলোচনা আমি কখনো শুনেছি কিনা মনে করতে পারলাম না। হয়ত আমার কল্পনাতেও ছিলনা। 


যতবার আমার নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের এর কথা বলছেন, তার জীবন নিয়ে আলাপ করছেন, ততবার নিজের জ্ঞান, কথা আর কাজের কথা মনে হয়েছে, সাহাবাদের কথা উপলব্ধি আর অনুধাবন করেছি, চোখের পানির ধারা আর থামেনা। অন্যরকম একটা অভিজ্ঞতা, অনন্যসাধারণ অনুভূতি, উপলব্ধি...  এত গভীর করে একেকটা বিষয়কে এতটা স্বচ্ছ, সুন্দর করে তুলে ধরাটা উনার জ্ঞানের গভীরতার ফলেই সম্ভব হয়েছে। নবীজীর জীবনের উপরে আলোচনা পড়েছি আগে বিভিন্ন জায়গায়, কয়েকটি বইতে। সীরাতে ইবনে হিশাম, আর রাহিকুল মাখতুম থেকে অংশবিশেষ। কিন্তু এমন অসাধারণ আলোচনা আর কখনো শুনিনি। সুবহানাল্লাহ !! আল্লাহ ইমাম আওলাকীকে উত্তম বিনিময় দান করুন, তার জীবনকে কবুল করে নিন। 

এক ঘন্টা শোনার পর আর আগাতে না পেরে থেমে গেছি -- আলোচনাটুকু শোনার পুরো সময়টাতে চিন্তার জগতে, অনুভূতির জগতে বড় ঝড় গেলো। সত্য আর মিথ্যার প্রভেদ নিয়ে যতই উপলব্ধি এলো, একটা কথাই মনে জাগছিলো -- সত্য আর মিথ্যা কখনো এক নয়, এই বিশাল পার্থক্য ঘুমন্ত আত্মাদের কাছে আসে না। যেই মানুষটা ভালোবাসি নিজের চাইতেও বেশি, তাকে না জেনে কতখানিই বা ভালোবাসা যায়? তাই হয়ত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জীবন আমাদের কাজে কর্মে চিন্তায় প্রকাশে প্রতিফলিত হয়না, আমরাও মুক্তির পথ খুঁজে পাইনা। আত্মপরিচয়বিহীন আমরা নিজেদেরকে হাতড়ে বেড়াই চারিদিকের ধুলোবালির মাঝে... 

অসাধারণ সুন্দর আর ঝরঝরে-পরিষ্কার সীরাতের আলোচনা শুনতে চাইলে কালামুল্লাহ থেকে ডাউনলোড করে নেয়া যায়। মাক্কী আর মাদানী জীবনকে নিয়ে বিস্তারিত আলোচনা আছে। মাক্কী জীবন দিয়ে শুরু করাই সুবিধাজনক বলে শুনেছিলাম অনেকের কাছে, তাই আমি সেটাই সংগ্রহ করেছিলাম।
http://kalamullah.com/anwar-alawlaki.html


০৮ নভেম্বর, ২০১২ ঈসায়ী 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মূল্যবান মতামত জানিয়ে যান লেখককে