১৩ নভে, ২০১২

ইমাম গাজ্জালীর বই বিদায়াতুল হিদায়াহ-এর উপরে অডিও লেকচার

'হুজ্জাতুল ইসলাম' নামে পরিচিত ইমাম গাজ্জালী (রহিমাহুল্লাহ) আমার কাছে খুব আকর্ষণীয় মানুষ ছিলেন স্কুল জীবন থেকে যখন স্কুলের ইসলাম শিক্ষা স্যার বিভিন্ন আলোচনায় মুগ্ধ হয়ে উনার ব্যাপারে বলেছিলেন। এই আগ্রহটা চাপা পড়ে গিয়েছিল 'কিমিয়ায়ে সা'আদাত' বইটা পড়তে গিয়ে। একদিন বইটা থেকে খাওয়ার আদব অনুচ্ছেদটা পড়ার পর ওই সময়েই খুব চিন্তিত হয়ে গিয়েছিলাম নিজেকে নিয়ে। খাওয়ার মতন একটা কাজে কত যে সূক্ষ্ম বিষয় মিশে আছে তা বুঝে এবং নিজের সীমাবদ্ধতা বুঝে দমে গিয়েছিলাম!

এরপর আধযুগের বেশি সময় পেরিয়ে যাবার পর ক'দিন আগে আবার ইমাম গাজ্জালীকে পড়তে চেয়েছি একটা বিশেষ বিষয়ে জানতে গিয়ে। আমি ইসলামের অপ্রাতিষ্ঠানিক ছাত্র হিসেবে সম্ভাব্য অনেক জায়গাতে একটা বিষয় নিয়ে ঘাঁটাঘাঁটি করেও সন্তুষ্ট হতে না পেরে শেষ জায়গা হিসেবে ইমাম গাজ্জালির বই খুঁজলাম। আলহামদুলিল্লাহ এইবার কিমিয়ায়ে সা'আদাত বইটার একটা নির্দিষ্ট অনুচ্ছেদ আবারো অনেক কিছু শেখালো। অনেক গভীর আর আমার প্রশ্নের উত্তর পেলাম।

অনেক উৎসাহী হয়ে ইমাম গাজ্জালির বই কিনতে গেলাম কাঁটাবনে। কিন্তু এহইয়াউ উলুম আদ-দ্বীন বইটা হাতে নিয়ে দেখলাম অনেক বিশাল ভলিউম, আর তার অনুবাদ পড়ে আগ্রহ হারিয়েই গেলো। যদিও পাঠকদের অনেকের কাছে অনুবাদটা মাওলানা মুহিউদ্দিন খানের অনুবাদটি পছন্দের যা ৫টি খন্ডে সমাপ্ত হয়েছে। সেই বই পড়ার সময়, সাহস আর আগ্রহ কোনটাই আর না থাকায় বিরসমুখে বাসায় ফিরলাম খালিহাতে। লম্বা পথের যাওয়া আর আসার একই রকম হলে মনটা বদলে গেলো... কিছু পজিটিভ, কিছু নেগেটিভ।

এরপর ইন্টারনেটে ঘাঁটাঘাটি করে একটা অডিও লেকচার সিরিজ পেলাম ইমাম গাজ্জালীর বই "বিদায়াতুল হিদায়াহ" beginning of Guidance বইটার উপরে, আলোচনা করেছেন মিশরে জন্মগ্রহণকারী শাইখ আহমাদ সা'দ। উনি লন্ডনের পালমারস গ্রীন মসজিদের ইমাম, আল-আজহার বিশ্ববিদ্যালয়ের স্কলারদের কাছ থেকে একাধিক বিষয়ে ইজাজাহ প্রাপ্ত। জীবনের একদম প্রথম বেলাতেই তিনি কুরআন হিফজ করেছিলেন, ১৫ বছর বয়সে ইমাম আন-নববী রহিমাহুল্লাহর অসামান্য সংকলন রিয়াদুস সলিহীন গ্রন্থটিও মুখস্ত করে ফেলেছিলেন।

Light in the dark নামের এই লেকচার সিরিজ জানুয়ারি মাসে শুরু হয়েছে, এখনো চলছে। আমি ২টা সিরিজ শুনেছি এ পর্যন্ত, সুবহানাল্লাহ বেশ সুন্দর করেই আলোচনা করছেন। কারো যদি আগ্রহ থাকে, প্রথম লেকচার থেকে শুরু করতে পারেনঃ
http://mcec.org.uk/blog/?p=918

আর বাকি লেকচারগুলো পেতে এই লিঙ্ক থেকে সংগ্রহ করুন। ডাউনলোড করতে পারবেন ফ্রি!
# http://mcec.org.uk/blog/?cat=7

এতটুকুতে একটা ব্যাপার যা বুঝলাম, বিদায়াতুল হিদায়াহ বা Beginning of Guidance এর ব্যাপারটা খুব দারুণ। প্রতিটা মানুষের হিদায়াহ একটা নির্দিষ্ট ঘটনা, সময় থেকে শুরু হয় বলে দেখা যায়, আর হিদায়াহপ্রাপ্ত হবার পর দ্বীনের দিকে আমাদের যেই যাত্রা হয় -- সেখানে আমাদের অনেকগুলো ব্যাপার মাথায় রাখা জরুরি, নয়ত আসলে অনেক পরিশ্রমের পরেও মূল বিশ্বাস, প্রায়োরিটি সেটিং-তে ভুল করায় সবই পন্ডশ্রম হয়ে যাবার সম্ভাবনা থাকে। বিষয়গুলো আমাদের ভাবনা, নিয়াত, বোঝা আর উপলব্ধির সাথে সম্পর্কিত -- যা আমাদের কাজগুলোকে নিয়ন্ত্রণ করে। তাই এই বিষয়ে জানা খুবই গুরুত্বপূর্ণ বলে মনে হয়েছে আমার।

কারো কারো কাছে শুনেছি, ইমাম গাজ্জালির বইতে আলোচনায় নাকি কিছু হাদিস আছে, যার সনদ পাওয়া যায় না, অনেক আলিমগণ সেসব হাদিস অন্য উৎসে খুঁজে পাননি। তাই শিখেছি, বই পড়ার সময়ে এই বিষয়টা মাথায় রাখা দরকার। মূলত, আমাদের জ্ঞানের লেভেলে এইসব নিয়ে ডিল করাটা কঠিন কাজ, তাই সতর্ক থাকা। কেননা আমরা হয়ত প্রেক্ষাপট ও আলোচনার কারণ ধরতে পারব না ঠিকমতন। তবে বইগুলো অনেক গভীর এবং সমস্যার মর্মমূল নিয়ে আলাপ করে, যা আমাদের জন্য উপকারী, ভীষণ উপকারী।

আল্লাহ আমাদেরকে হিদায়াহ দান করুন। আমরা শত-সহস্র ভুল করে, ঔদ্ধত্যপূর্ণ আচরণ করেও তাঁর দয়া আর ভালোবাসার প্রতি বিশ্বাস রেখে আমরা আশাবাদী থাকি, তিনিই তো গাফুরুর রাহীম। তিনি আমাদেরকে ক্ষমা করে সিরাতাল মুস্তাকিমের পথে পরিচালিত করুন। আমরা যেন তাঁকে সন্তুষ্ট করতে পারি সেই যোগ্যতা দিন।

দ্রষ্টব্যঃ যদি আদৌ কারো কোন কাজে আসে, সেই আশা থেকেই এই পোস্টখানা লিখলাম। আল্লাহ আমার ভুলত্রুটি ক্ষমা করে দিন।